1. ratowar1992@gmail.com : Dhaka Helpline : Dhaka Helpline
  2. dhakahelpline52@live.com : Dhaka Helpline : Dhaka Helpline
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৩:৪৩ পূর্বাহ্ন

বাংলাদেশকে ৫০ কোটি ডলার ঋণ দিল বিশ্বব্যাংক

  • আপডেট টাইম : সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০২১

যশোর-ঝিনাইদহ মহাসড়ককে দ্বি-লেন থেকে চার-লেনে উন্নীত করতে সরকার সোমবার বিশ্বব্যাংকের সাথে ৫০ কোটি ডলার অর্থায়নের চুক্তি স্বাক্ষর করেছে।

এই চুক্তিতে গ্রামীণ রাস্তা মেরামত করা হবে যা পশ্চিমাঞ্চলের ২০ মিলিয়নেরও বেশি লোককে উপকৃত করবে, এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানান হয়।

এ প্রকল্পে দুটি ১১০ কিলোমিটার দুই লেন মহাসড়ক, ভোমরা-সাতক্ষীরা-নাভারন ও যশোর-ঝিনাইদহকে উন্নীত করার জন্য ১০ বছরের কর্মসূচি গ্রহন করা হয়। বর্তমান পর্যায়ে প্রকল্পটি চারটি জেলা: যশোর, ঝিনাইদহ, মাগুরা এবং চুয়াডাঙ্গায় বাস্তবায়িত হবে। এই চুক্তিটি যথাক্রমে সরকার ও বিশ্ব ব্যাংকের পক্ষ থেকে ফাতেমা ইয়াসমিন এবং মার্সি টেম্বন স্বাক্ষর করেন।বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার কৃতিত্বের একটি ৩৪ বছরের মেয়াদ গ্রহন করা হয়।

পশ্চিমাঞ্চলীয় অর্থনৈতিক করিডোর এবং আঞ্চলিক বর্ধন কর্মসূচির প্রথম ধাপের প্রকল্পটি ৪৮ কিলোমিটার হাইওয়ে উন্নীত করতে সহায়তা করবে এবং প্রায় ৬০০ কিলোমিটার পল্লী সড়কগুলিকে পুনর্বাসিত করতে এবং নতুন গ্রামীণ বাজারগুলি তৈরি বা উন্নত করতে সহায়তা করবে। দ্রুত এবং নির্ভরযোগ্য ইন্টারনেট পরিষেবা নিশ্চিত করতে এটি হাইওয়ে ধরে ফাইবার-অপটিক কেবলগুলিও ইনস্টল করবে। উন্নত যোগাযোগ এবং রসদ সরবরাহের সাথে, কৃষকরা কম সময় এবং ব্যয়ে নতুন এবং বিদ্যমান বাজারে পৌঁছাতে সক্ষম হবে এবং ধ্বংসাত্মক পণ্যগুলির লুণ্ঠন থেকে ক্ষয়কেও হ্রাস করবে।

প্রকল্পটিতে রিকশা ভ্যান, স্পিড ব্রেকার, এবং পথচারীদের নিরাপদ পারাপারের সুবিধার জন্য পৃথক লেন বসান হবে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন বলেছেন, এটি একটি গ্রাউন্ড ব্রেকিং প্রকল্প যা পরিবহন নেটওয়ার্কের উন্নতিতে সহায়তা করবে।

Share this Post in Your Social Media

এই ধরনের আরও খবর
Copyright © 2021, Dhaka Helpline. All rights reserved.
Dhaka Helpline developed by 5dollargraphics