1. ratowar1992@gmail.com : Dhaka Helpline : Dhaka Helpline
  2. dhakahelpline52@live.com : Dhaka Helpline : Dhaka Helpline
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৪:৩২ পূর্বাহ্ন

মহাকাশে প্রথম ভারতীয় নারী কল্পনা চাওলা

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

কল্পনা চাওলা, হয়তো এই নামটির সাথে আপনারা সকলেই পরিচিত। ভারতের প্রথম নারী যিনি পৃথিবী থেকে মহাকাশে গিয়েছিল, কিন্তু একটি ভুলের কারনে বিসর্জন দিতে হয়েছিল তার জীবন।

১৭ ই মার্চ ১৯৬৫ সালে ভারতের হরিয়ানার একটি শহরে জন্ম হয়েছিল তার।  তিনি ছোটবেলা থেকেই প্লেনের ছবি আঁকতে পছন্দ করতেন, আকাশের তারা দেখতে ভীষণ পছন্দ করতেন। তিনি পাঞ্জাবের ইঞ্জিনিয়ার কলেজে পড়েছেন। তারপর তিনি ইউনিভার্সিটি অফ টেক্সাস এ নিজের পড়াশোনা শেষ করেন। ২৬ বছর বয়সে তিনি পৃথিবীর সবথেকে বড় স্পেস এজেন্সির কাজ করার সুযোগ পান। এরপর ১৯৯৭ সালে প্রথমবার কল্পনা চাওলা স্পেস ভ্রমণের সুযোগ পান।

২০০০ সালে কল্পনা চাওলা কে দ্বিতীয় স্পেস মিশন এর জন্য নির্বাচন করা হয়েছিল। তার সঙ্গে আরও ছয়জন মেম্বার। কিন্তু কিছু টেকনিক্যাল প্রবলেম এর কারণে বাদ দেওয়া হয় মিশনটি।

এর পর ২০০৩ সালে ফের মহাকাশ যাত্রা করেন কল্পনা ও ছজন সঙ্গী। কিন্তু সেই যাত্রাতেই ভয়াবহ দুর্ঘটনায় প্রাণ হারান কল্পনা ও তাঁর ছজন সঙ্গী।

২০০৩ সালের ১লা ফেব্রুয়ারি ঘটে ভয়বাহ দুর্ঘটনা। মিশন সফল হওয়ার পর ফিরছিলেন কল্পনা ও তাঁর সঙ্গীরা। পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করার পরই তাঁদের মহাকাশযান ভেঙে পড়ে। সেই মহাকাশযানের ধংসাবশেষ ও যাত্রীদর দেহাবশেষ টেক্সাসে পাওয়া গিয়েছিল। ওই ভয়াবহ দুর্ঘটনা নাড়িয়ে দিয়েছিল গোটা বিশ্বকে। মিশন সফল হলেও পৃথিবীতে আর ফিরে আসতে পারেননি কল্পনা ও তাঁর সঙ্গীরা। তবে বিশ্ববাসী তাঁদের মনে রেখেছে। এবার তাই কল্পনা চাওলার নামে হচ্ছে স্পেসস্টেশন। এয়রোস্পেস সংস্থা নর্থরোপ গ্রুমেন কর্পোরেশন তাদের সিগনেস স্পেসক্রাফ্ট-এর নাম রাখবে কল্পনার নামানুসারে। প্রয়াত ভারতীয় মহাকাশচারীকে সম্মানজ্ঞাপনে তাদের এই সিদ্ধান্তের কথা নিজেদের ফেসবুক পেজে জানিয়েছে নাসা।

Share this Post in Your Social Media

এই ধরনের আরও খবর
Copyright © 2021, Dhaka Helpline. All rights reserved.
Dhaka Helpline developed by 5dollargraphics